আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

স্কিন ডিজিজ লাম্পিং ঝুকিতে উত্তরাঞ্চলে দুই কোটি পশু

রংপুর প্রতিনিধি: করোনা দূর্যোগের পর এবার ঝুঁকিতে উত্তরাঞ্চলের পশু খামারীরা। লাম্পিং স্কিন ডিজিজ নামে এক ভয়ানোক রোগ ব্যাপকভাবে ছড়িয়েছে। প্রতিদিনেই বাড়ছে এই রোগের সংক্রমন। ইতোমধ্যে মারা গেছে অর্ধলক্ষ পশু। সঠিক পরিচর্যা করেও কোন লাভ  পাচ্ছে না পশু মালিকরা। এনিয়ে যদিও তৎপর প্রানী সম্পদ দপ্তরের কর্মকর্তারা।

একের পর এক দূর্যোগ আসছে ধেয়ে। মহা দূর্যোগের সাথে এবার নতুন রোগ যুক্ত হয়েছে গবাদী পশুতে। লাম্পিং স্কিন ডিজিজ নামের এই রোগ মহামারি আকার ধারন করেছে। আমিষের ঘার্তি পুরোন ও বাড়তি রোজগারে এই অঞ্চলের প্রান্তিক পর্যায়ের ঘরে-ঘরে আছে গবাদী পশু। যা পরম যত্নে লালনপালন করেন কয়েক হাজার মানুষ । নানা প্রতিকুলতার সাথে যুদ্ধ করে পশু পালনে অনেকে ঘুরে দাড়িয়েছেন। ইতোমধ্যে ২ লাখ গবাদী পশুকে দেয়া হয়েছেপ্রতিশেধক ভ্যাকসিন। আর এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে অর্ধলক্ষ পশু।

রংপুর সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের হরকলি গ্রামের বাসিন্দা শুনিল (৫৯), ক্ষিরোত (৬৫), বসুরাম (৫৫) দিনেশ চন্দ্র (৪৫) জানিয়েছে, তাদের গ্রাম ছাড়া আশপাশের আরো ১৫ টি গ্রামে এই রোগ ছড়িয়ে পরেছে। পূর্ব লক্ষন ছাড়াই হঠাৎ করে পশুর চামড়া ও পায়ে গুটি হয়ে ফোঁসকা পরছে।

জ্বর সর্দীর পর মুখ দিয়ে লালা ঝড়ছে। এর পর কাহিল হয়ে পড়েছে গরু-মহিষ। গরু প্রতি দুই থেকে তিন হাজার টাকা খরচ করে চিকিৎসাতেও সুস্থ হচ্ছে না। এই পরিস্থিতিতে তারা দিশেহারা হয়ে পরেছেন।

রংপুর বিভাগীয় প্রানী সম্পদের উপ পরিচালক ডা. হাবিবুল হক জানিয়েছেন, আফ্রিকা থেকে গেল বছর মশা-মাছিতে বাতাসে ভেসে আসে এই রোগ। যা এবার ব্যাপক ভাবে ছড়িয়েছে দেশে। প্রতিশেধক হিসাবে বিভাগের ২ লাখ পশুকে দেয়া হয়েছে ভ্যাকসিন। মারা গেছে অর্ধলক্ষ গরু-মহিষের বাচ্চা ও অল্প সংখ্যক রোগাক্রান্ত বয়স্ক পশু। এই রোগ নিয়ে পশু পালকদের চিন্তিত না হওয়ার আহবান জানিয় তিনি সঠিক পরিচর্যার অনুরোধও করেন আহবান জানান, জ্বর সর্দী ও কাশির নিয়মিত ওষুধ খাওয়ালেই ১০ থেকে ১৫ দিনের মধ্যে সুস্থ হবে পশু।

পরিসংখ্যানে জানা গেছে, বিভাগের আট জেলা ও ৫৮ উপজেলায় ১ লাখ ৭৯ হাজার ১শ’৩৪ টি পশু মোটাতাজা করন ও ২ লাখ ৯১ হাজার ৪শ’১৩ টি গাভি আছে ডেইরি ফার্মে। এছাড়া বাসা-বাড়িতে ছাগল-ভেড়া ও মহিষের সংখ্যা প্রায় দু’কোটি। দ্রুত এই রোগের সংক্রমন ঠেকানো না গেলে অনেক পশুর জীবন ঝুকির মধ্যে পরবে বলে আশঙ্কা অনেকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...